ChannelPadma Privacy Policy

ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা যুক্তরাষ্ট্রে

ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা যুক্তরাষ্ট্রে
CHANNEL PADMA bd 2022

ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা যুক্তরাষ্ট্রে : গুরুত্বপূর্ন বৈঠকে যোগ দিতে ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন। এই সফরে মার্কিন কংগ্রেসেও ভাষণ দেওয়ার কথা রয়েছে তার।

মাত্র চার মাস আগে ভার্চুয়ালি যুক্ত হয়ে কংগ্রেসে ভাষণ দেন তার স্বামী ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ওই সময়ে তিনি আরও বেশি সামরিক সরঞ্জাম সহায়তার জন্য চাপ দেন।

সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে সাক্ষাৎ করেন ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা। হোয়াইট হাউজ জানিয়েছে, মঙ্গলবার তিনি মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন। বুধবার তিনি ক্যাপিটল হিলে আইনপ্রণেতাদের সামনে বক্তব্য রাখবেন।

গত মে মাসে জিল বাইডেন অঘোষিত সফরে ইউক্রেন যান। ওই সময়ে দুই দেশের ফার্স্ট লেডির মধ্যে সাক্ষাৎও হয়। ফলে মঙ্গলবার দ্বিতীয়বারের মতো দেখা হতে যাচ্ছে তাদের।

ইউক্রেন সরকারে আনুষ্ঠানিক কোনও পদ নেই ওলেনা জেলেনস্কার। প্রায় পাঁচ মাসের ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ চলার পর এখন যুক্তরাষ্ট্রের কাছ থেকে আরও বেশি সামরিক সহায়তা ও রাজনৈতিক সমর্থন চায় কিয়েভ।

মার্কিন কংগ্রেস ইতোমধ্যেই ইউক্রেনের জন্য ৪০ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা অনুমোদন করেছে। সেপ্টেম্বর নাগাদ এর সরবরাহ সম্পূর্ণ হবে।

এছাড়া সোমবার ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার প্রধান সামান্থা পাওয়ারের সঙ্গে দেখা করেন।

ইউক্রেনীয় সরকার এবং মানবিক প্রয়োজনে সংস্থাটি ইতোমধ্যেই শত শত কোটি ডলার সহায়তা দিয়েছে। এছাড়া ইউক্রেনে রুশ আগ্রাসনের জেরে বিশ্ব জুড়ে তৈরি হওয়া খাদ্য সংকট মোকাবিলায় কাজ করছে মার্কিন সংস্থাটি।

ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা যুক্তরাষ্ট্রে

Related Articles

Leave a Reply

Your email address will not be published.