ChannelPadma Privacy Policy

বিশ্বের উচ্চতম স্থাপনা হতে যাচ্ছে ‘স্কাই মাইল টাওয়ার’

বিশ্বের উচ্চতম স্থাপনা হতে যাচ্ছে ‘স্কাই মাইল টাওয়ার’
CHANNEL PADMA bd 2022

বিশ্বের উচ্চতম স্থাপনা হতে যাচ্ছে ‘স্কাই মাইল টাওয়ার’ : বিশ্বের উচ্চতম স্থাপনা কোনটি? চোখ বুঝেই বলা যায়, দুবাইয়ের বুর্জ খলিফা অথবা চীনের সাংহাই টাওয়ার।

তবে এবার মনে হয়, সেই দিন ফুরাতে চলেছে। কারণ জাপান এমন একটি টাওয়ার নির্মাণ করতে যাচ্ছে যা হবে বিশ্বের সবচেয়ে উচ্চতম ভবন।

এই টাওয়ারের নাম করা হয়েছে ‘স্কাই মাইল টাওয়ার’। এর উচ্চতা ১ হাজার ৭০০ মিটার (৫ পাঁচ হাজার ৫৭৭ ফুট)। স্কাই মাইল উচ্চতার নিরিখে বুর্জ খলিফাকেও পার করবে। বুর্জ খলিফার উচ্চতা ২ হাজার ৭১৭ ফুট।

এই টাওয়ার নির্মাণ হবে জাপানের রাজধানী টোকিওতে। বিশ্বের অন্যতম স্থাপত্য নির্মাণ সংস্থা কোহন পেডেরসেন ফক্স অ্যাসোসিয়েটস এই টাওয়ার তৈরি করবে।

টাওয়ারের ইঞ্জিনিয়ার লেসলি ই রবার্টসন। এর আগেও বহু বিখ্যাত ইমারত নির্মাণের সঙ্গে তার নাম রয়েছে। হংকংয়ের ব্যাঙ্ক অব চায়না টাওয়ার থেকে শুরু করে সাংহাই ওয়ার্ল্ড ফিন্যান্সিয়াল সেন্টার, কুয়ালালামপুরের পিএনবি ১১৮ এগুলো রবার্টসনের পরিকল্পনায় হয়েছে।

তবে এই টাওয়ার নির্মাণের জন্য কোনো জমি খুঁজে পাওয়া যায়নি টোকিওতে। তাই দেশটির সরকার সিদ্ধান্ত নিয়েছে, সমুদ্রে কৃত্রিম দ্বীপপুঞ্জ তৈরি করে তার ঠিক মাঝখানে এই টাওয়ারটি বানানো হবে।

এই দ্বীপপুঞ্জে পাঁচ লাখ মানুষ থাকতে পারবে বলে জানানো হয়েছে। আর টাওয়ারে রেস্তরাঁ থেকে শুরু করে জিম, শপিং মল, হাসপাতাল, হোটেল, লাইব্রেরির ব্যবস্থাও থাকবে।

তবে সমুদ্রের মাঝে এত উঁচু টাওয়ার তৈরি করতে অনেক সমস্যার মুখে পড়তে হবে। আর সে সব সমস্যা মোকাবিলায় পরিকল্পনাও করা হয়েছে।

উচ্চতা বেশি হওয়ায় ঝোড়ো হাওয়ার হাত থেকে বাঁচতে টাওয়ারটি বানানো হবে ষড়ভুজ আকারে

তবে বড় সমস্যা যেটা, সেটা হলো এত ওপরে পানি পৌঁছানো। এজন্য টাওয়ারের ভেতরে পানি রাখার বিশেষ ব্যবস্থা করে রেখেছেন রবার্টসন।

২০৩০ সাল থেকে শুরু হবে এর নির্মাণ কাজ। ২০৪৫ সালের মধ্যে শেষ করার পরিকল্পনা রয়েছে। ফলে সে পর্যন্ত বুর্জ খলিফাই বিশ্বের সবচেয়ে উঁচু ভবন হিসেবে থেকে যাবে।

বিশ্বের উচ্চতম স্থাপনা হতে যাচ্ছে ‘স্কাই মাইল টাওয়ার’

Related Articles

Leave a Reply

Your email address will not be published.