ChannelPadma Privacy Policy

ভুট্টার বাম্পার ফলনে চরাঞ্চলের কৃষকের মুখে হাসি

ভুট্টার বাম্পার ফলনে চরাঞ্চলের কৃষকের মুখে হাসি
CHANNEL PADMA bd 2022

ফরিদপুরের পদ্মার দূর্গম চরাঞ্চলে আবাদ করা ভুট্টার বাম্পার ফলন হয়েছে। বাজারে ভালো দাম পাওয়ায় হাসি ফুটেছে কৃষকের মুখে। ভুট্টার বাম্পার ফলনে চরাঞ্চলের কৃষকের মুখে হাসি

এ বছর রেকর্ড পরিমান চরাঞ্চলের জমিতে ভুট্টার আবাদ হয়েছে। যে জমিগুলোতে বছরে একটি ফসল আবাদ করা হতো সেই জমিতেই উচ্চ ফলনশীল জাতের ভুট্টার আবাদে অধিক লাভবান চাষিরা। স্বল্প খরচে অধিক লাভজনক হওয়ায় দিন দিন চরাঞ্চলে বাড়ছে ভুট্টার আবাদ। আর চরাঞ্চলের চাষিদের ভুট্টা চাষে উচ্চফলনশীল বীজ দিয়ে সহযোগিতা করেছে বায়ার ক্রপ সাইন্স।

ফরিদপুর সদর উপজেলার ডিক্রিরচর, নর্থচ্যানেল এবং চরভদ্রাসন উপজেলার বিভিন্ন ইউনিয়নের চরাঞ্চলে এবছর রেকর্ড পরিমান জমিতে ভুট্টার আবাদ করেছে চাষিরা। আবহাওয়া অনুকুলে থাকায় ফলন হয়েছে বাম্পার। ভুট্টার বহুবিধ ব্যবহারের কারনে বাজারে ব্যাপক চাহিদা থাকায় গত কয়েক বছর ধরে চরাঞ্চলের চাষিরা ভুট্টা আবাদ করছে। স্বল্প খরচে অধিক লাভজনক হওয়ায় দিন দিন ভুট্টা চাষে আগ্রহী হয়ে উঠছেন এখানকার কৃষকেরা। এবছর লক্ষ্যমাত্রার চেয়ে ৭শ হেক্টর বেশি জমিতে ভুট্টার আবাদ হয়েছে।

এ বছর চাষিরা বায়ার ক্রপ সাইন্সের উচ্চ ফলনশীল ডিকাল্ব ৯২১৭ ও ৯১৬৫ ভুট্টার চাষ করে অধিক ফলন পেয়েছেন। অন্য বছরের চেয়ে ভুট্টার দাম তিনগুন বেশি পেয়ে খুশি চাষিরা। ভুট্টার বাম্পার ফলনে চরাঞ্চলের কৃষকের মুখে হাসি

ভুট্টা চাষি চরাঞ্চলের বাসিন্দা বাদশা মিয়া বলেন, এবছর উচ্চফলনশীল জাতের ডিকাল্ব ৯২১৭ ও ৯১৬৫ ভুট্টা চাষ করে ভালো ফলন পেয়েছি। গত বছর এক মন ভুট্টা ৫শ থেকে ৬শ টাকা বিক্রি করেছি। এবছর এক মন ভুট্টা ১৩শ থেকে ১৪শ টাকা বিক্রি করছি। ভুট্টা চাষে আমরা এ বছর অধিক লাভবান হয়েছি। আগামিতে আরো বেশি জমিতে ভুট্টার চাষ করবো।

বায়ার ক্রপ সাইন্সের আঞ্চলিক কর্মকর্তা কৃষিবিদ মো: মানছুর রহমান বলেন, ফরিদপুরের চরাঞ্চলসহ এই জোনে ভুট্টা চাষিদের মাঝে ৫টন বীজ বিনামূল্য দেওয়া হয়েছে। চাষিদের বীজ দেওয়ার পাশা-পাশি ক্ষেতের পরিচর্যাসহ সবধরনের পরামর্শ প্রদান করা হয়েছে। ফলে এবছর ফরিদপুর অঞ্চলের চাষিরা ভুট্টা চাষ করে অধিক লাভবান হয়েছেন।

তিনি আরো বলেন, ভুট্টা ক্ষেতে সঠিক পরিচর্যা করতে পারলে ডিকাল্ব ৯২১৭ এর একর প্রতি ফলন ১৪৫ থেকে ১৫০ মন আর ও ডিকাল্ব ৯১৬৫ এর একর প্রতি ফলন ১৫৫ থেকে ১৬০মন পাওয়া যাবে।  ভুট্টার বাম্পার ফলনে চরাঞ্চলের কৃষকের মুখে হাসি

ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ড. মো: হজরত আলী বলেন,  অন্যান্য ফসলের চেয়ে ভুট্টা চাষ লাভজনক হওয়ায় ফরিদপুর অঞ্চলে দিন দিন ভুট্টার আবাদ বাড়ছে। চলতি মৌসুমে ফরিদপুর জেলায় প্রায় ৩ হাজার হেক্টর জমিতে ভুট্টার আবাদ করা হয়েছে। চরাঞ্চলের চাষীরা অন্য বছরের চেয়ে ভুট্টার দাম তিনগুন বেশি পাওয়ায় তাদের মুখে হাসি ফুটেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.