ChannelPadma Privacy Policy

ভূমধ্যসাগরীয় অঞ্চলে ছড়িয়ে পড়েছে দাবানল

ভূমধ্যসাগরীয় অঞ্চলে ছড়িয়ে পড়েছে দাবানল
CHANNEL PADMA bd 2022

ভূমধ্যসাগরীয় অঞ্চলে ছড়িয়ে পড়েছে দাবানল : ভূমধ্যসাগরীয় অঞ্চলে ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল। কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

ফ্রান্সের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের দাবানল মারাত্মক আকার ধারণ করেছে। এরই মধ্যে দেশটির ১৪ হাজারের বেশি মানুষকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়া হয়েছে।

তাছাড়া দাবানল ছড়িয়েছে স্পেন, ক্রোয়েশিয়া ও গ্রিসেও। এদিকে তীব্র তাপপ্রবাহ বইছে যুক্তরাজ্যজুড়ে। রোববার (১৭ জুলাই) বিবিসিরি এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

টেস্টে-ডি-বুচ ও ল্যান্ডিরাস এলাকায় আগুন ছড়িয়ে পড়েছে। ফ্রান্সের গিরোন্ডে কর্তৃপক্ষ একটি পর্যটন অঞ্চলের ক্যাম্পসাইট থেকে রক্ষীদের সরিয়ে দিয়েছে। সেখানের পর্যটকরা আগে চলে গিয়েছে।

স্পেনের দক্ষিণাঞ্চলের পাহাড়গুলোতে দাবানলের তীব্রতা লক্ষ্য করা গেছে। আগুন থেকে বাঁচতে সেখানের তিন হাজার দুইশ মানুষ পালিয়ে গেছে। এদিকে পর্তুগালের আগুন কিছুটা নিয়ন্ত্রণে এসেছে। যদিও তীব্র তাপপ্রবাহে দেশটিতে ২৩৮ জন মারা গেছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

মোতায়েন করা হয়েছে মরক্কো থেকে পূর্বে ক্রিট পর্যন্ত অর্থাৎ ভূমধ্যসাগরীয় অঞ্চলজুড়ে হাজার হাজার অগ্নিনির্বাপককর্মী ও বহু পানিবাহী প্লেন। মঙ্গলবার থেকে পুরো অঞ্চলটি তীব্র গরমে ঝলসে যাচ্ছে। শুকিয়ে যাচ্ছে গাছপালা।

এদিকে মরক্কো প্রায় দেড় হাজার মানুষকে তাদের বাড়িঘর ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছে ও উত্তরে বনের দাবানল মোকাবিলায় আরও দমকল কর্মী মোতায়েন করেছে। দেশটির সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা লারাচেপ্রদেশ।

জলবায়ু পরিবর্তনের কারণে তাপপ্রবাহ আরও ঘন ঘন, আরও তীব্র ও দীর্ঘস্থায়ী হয়েছে। শিল্প যুগ শুরু হওয়ার পর থেকে পৃথিবী এরই মধ্যে প্রায় এক দশমিক এক ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় উষ্ণ হয়েছে। বিশ্বের সরকারগুলো কার্বন নির্গমন না কমালে তাপমাত্রা বাড়তেই থাকবে।

ভূমধ্যসাগরীয় অঞ্চলে ছড়িয়ে পড়েছে দাবানল

Related Articles

Leave a Reply

Your email address will not be published.