বুধবার, ২৫ মে ২০২২, ০৭:৩৮ পূর্বাহ্ন

বিমার ক্ষতিপূরণ-ব্যাংক ঋণ অব্যাহতি পেতে রুবেল-বরকতের ১২ বাসে আগুন

পদ্মা ডেস্ক
  • আপডেটের সময় : সোমবার, ২১ মার্চ, ২০২২

ইন্স্যুরেন্স এর টাকা পাওয়া ও ব্যাংকের দায় থেকে মুক্তি পাওয়ার জন্য দুই হাজার কোটি টাকা মালি লন্ডারিং মামলার আলামত হিসেবে জব্দ করা বরকত-রুবেলের মালিকানাধীন ১২টি বাস পোড়ানো হয়েছে। এ দাবি করেছে ফরিদপুর জেলা পুলিশ।

ফরিদপুরে এক সংবাদ সম্মেলনে দাবি করেছে পুলিশ। সোমবার (২১ মার্চ) বিকেল ৪টার দিকে পুলিশ সুপারের কার্যালয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) জামাল পাশা।

ওই সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, বাস পোড়ানোর ঘটনার সাথে ফরিদপুরের আলোচিত দুই ভাই সাজ্জাদ হোসেন বরকত ও ইমতিয়াজ হাসান রুবেলের ঘনিষ্ট তিন সহযোগীকে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার বিকেলে গ্রেপ্তার হওয়া তিনজনের মধ্যে দুইজন ফরিদপুরের এক নম্বর আমলি আদালতের জুডিশিয়াল ম্যাজিস্টেট শফিকুল ইসলামের কাছে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও তদন্ত) ইমদাদ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মো. হেলালউদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুমন রঞ্জন সরকার প্রমুখ।

গ্রেপ্তার হওয়া ওই তিন ব্যাক্তি হলেন, ফরিদপুর শহরের পশ্চিম গোয়ালচামট মহল্লার বাসিন্দা জহুরুল ইসলাম জনি (২৪) ও পারভেজ মৃধা (২১) এবং পাশের নগরকান্দা উপজেলার লস্করদিয়া ইউনিয়নের গোড়াইল গ্রামের মোহাম্মদ আলী (৪১)।

এর মধ্যে জহুরুল ইসলাম ফরিদপুর শহরের গোয়ালচামট মহল্লা এলাকায় ঢাকা-বরিশাল মহা সড়কে ওজোপাডিকো গোয়ালচামট শাখার সামনে রঘুনন্দনপুর এলাকায় রাখা বরকত ও রুবেলের মালিকানাধীন ২২টি বাস দেখাশোনা করতেন। মোহাম্মদ আলী ওই বাসগুলোর রক্ষণাবেক্ষণের জন্য নৈশ্য প্রহরী হিসেবে দায়িত্ব পালন করতেন। এছাড়া পারভেজ খানকে এ মামলার সন্দেহজনক আসামি হিসেবে গ্রেপ্তার করা হয়েছে।

সংবাদ সম্মেলনে পুলিশ জানায়, সোমবার সকাল সাড়ে ৯টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে ফরিদপুর শহরের গোয়ালচামট মহল্লার হেলিপোর্ট এলাকা থেকে ওই তিনজনকে এক সাথে গ্রেপ্তার করা হয়।

লিখিত বক্তব্যে অতিরিক্ত পুলিশ সুপার জামাল পাশা বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জহুরুল হক ও শেখ মোহাম্মদ আলী নিজেদের এ বাস পোড়ানোর ঘটনার সাথে সক্রিয়ভাবে জড়িত মর্মে আগুন দেওয়ার কথা স্বীকার করেন। তদন্তে ও ধৃত আসামিদের জিজ্ঞাসাবাদে জানা যায় মানিলন্ডারিং মামলায় জব্দ করা বাসগুলি ইন্স্যুরেন্স এর ক্ষতিপূরণ ও ব্যাংক লোনের দায় হতে অব্যাহতি পাওয়ার কারনে এ মামলার ঘটনার সুত্রপাত ঘটে।

গত ১২ মার্চ সকালে বাসগুলো পোড়ানোর ঘটনা ঘটে। ওই দিনই ফরিদপুর কোতয়ালী থানার পরিদর্শক (তদন্ত) আব্দুল গফফার বাদী হয়ে ফরিদপুর কোতয়ালী থানায় নাশকতার দায়ে অজ্ঞাত ব্যাক্তিদের আসামি করে একটি মামলা দায়ের করেন।

এ মামলাটি তদন্ত করছেন ফরিদপুর কোতয়ালী থানার উপ-পরিদর্শক (এসআই) ফরহাদ হোসেন। এস আই ফরহাদ হোসেন বলেন, এ মামলায় গ্রেপ্তার হওয়া জহুরুল ইসলাম ও মোহাম্মদ আলীকে সোমবার বিকেলে ফরিদপুরের এক নম্বর আমলি আদালতের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শফিকুল ইসলামের কাছে বাস পোড়ানোর দায় স্বীকার করে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

তিনি বলেন, ওই দুইজনের জবানবন্দিতে অপর আসামি পারভেজের নাম এসেছে। জবানবন্দি গ্রহণ শেষে আদালতের নির্দেশে তাদের জেল হাজতে পাঠিয়ে দেওয়া হয়েছে।

আগুনে পুড়ে যাওয়া ওই বাসগুলো ফরিদপুরে অর্থপাচার মামলায় গ্রেপ্তার হওয়ার আলোচিত দুই ভাই শহর আওয়ামী লীগের বহিস্কৃত সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন বরকত ও ফরিদপুর প্রেসক্লাবের বহিস্কৃত সভাপতি ইমতিয়াজ হোসেন রুবেলের মালিকানাধীন সাউথ লাইন পরিবহনের যাত্রীবাহী বাস।

২০২০ সালের ২৬ জুন বরকত ও রুবেলের নামে ঢাকার কাফরুল থানায় দুই হাজার কোটি টাকা মানি লন্ডারিং করার অভিযোগে মামলা করে ঢাকা পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। ২০২১ সালের ৩ মার্চ সিআইডির তদন্ত কর্মকর্তা উত্তম বিশ্বাস বরকত ও রুবেলসহ ১০ জনকে আসামি করে মামলা দেন।

এ মামলার অপর উল্লেখযোগ্য আসামি হলেন সাবেক এলজিআরডি মন্ত্রী ফরিদপুর-৩ (সদর) আসনের সাবেক সাংসদ খন্দকার মোশাররফ হোসেনের ভাই জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান খন্দকার মোহতেশাম হোসেন বাবর, সাবেক মন্ত্রী মোশাররফ হোসেনের এপিএস জেলা যুবলীগের বহিস্কৃত আহ্বায়ক এ এইচ এম ফোয়াদ। তারা বর্তমানে বরকত ও রুবেলের মত কারাগারে রয়েছেন।

এ মামলায় চার্জশিট দেওয়ার পর মামলার আলামত হিসেবে সাউথ লাইন পরিবহনের ওই বাসগুলো জব্দ করে গোয়েন্দা পুলিশ। পরে বাসগুলো মামলার আলামত হিসেবে রক্ষণাবেক্ষণের জন্য জেলা পুলিশকে দায়িত্ব দেওয়া হয়।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর