বুধবার, ২৫ মে ২০২২, ০৬:৩৮ পূর্বাহ্ন

সব প্রাথমিক বিদ্যালয়ে ওয়াইফাই সংযোগ দিচ্ছে সরকার

পদ্মা ডেস্ক
  • আপডেটের সময় : মঙ্গলবার, ২২ মার্চ, ২০২২

দেশের সরকারি প্রাথমিক বিদ‍্যালয়গুলোতে সরকার ওয়াইফাই সংযোগ দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।  মঙ্গলবার (২২ মার্চ) রাজধানীর একটি হোটেলে সরকারি প্রাথমিক স্কুলগুলোয় ওয়াইফাইয়ের মাধ্যমে ইন্টারনেট কানেক্টিভিটি উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, শিক্ষার জন্য বরাদ্দকে সরকার ব্যয় মনে করে না, একে ভবিষ্যতের জন্য বিনিয়োগ মনে করে। কারণ আজকের শিক্ষার্থীরা আগামীর বাংলাদেশকে সম্পদে ও সুনামে ভরিয়ে দেবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রাথমিক শিক্ষা যেহেতু জাতির ভবিষ্যতের ভিত্তি নির্মাণ করে, তাই মানসম্পন্ন প্রাথমিক শিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠায় বর্তমান সরকার সম্ভবমতো সব কিছুই করবে।

ওয়াইফাই দেওয়া প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, প্রাথমিক স্কুলগুলোয় ইন্টারনেট সেবা শিক্ষা খাতে নতুন দিগন্তের সূচনা করবে। এর মাধ্যমে ছাত্র-শিক্ষকের মধ্যে পাঠদান বিষয়ে যোগাযোগ বাড়বে। ছাত্রছাত্রীরা অনলাইনে ক্লাস করার সুযোগ পাবে। এছাড়া ইন্টারনেটের মাধ্যমে পাঠ্যবই ও অন্যান্য বই পড়ার সুযোগ সৃষ্টি হবে।

প্রতিমন্ত্রী জানান, ইন্টারনেট সেবার মাধ্যমে ব্ল‍্যান্ডেড এডুকেশন ফরমেটিভ অ্যাসিট‍্যান্স ইত্যাদি কার্যক্রম এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, দেশের ৬৫ হাজার ৯৯টি প্রাথমিক বিদ্যালয়কে ওয়াইফাইয়ের আওতায় নেওয়া হবে। এর ফলে বিদ্যালয়ের শিক্ষকরা তাদের স্মার্ট ফোনে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। প্রতিটি বিদ্যালয়ের সর্বোচ্চ ১০ জন শিক্ষককে ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। ওয়াইফাই থেকে মোবাইলের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে শিক্ষকরা অনলাইনে শ্রেণি কার্যক্রম চালাতে পারবেন।

প্রাথমিক শিক্ষা অধিদফতরে মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব আমিনুল ইসলাম খান, গ্রামীণফোন লিমিটেডের প্রধান নির্বাহী ইয়াছির আজমান প্রমুখ।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর