বুধবার, ২৫ মে ২০২২, ০২:৩৯ পূর্বাহ্ন

এবার কুড়িগ্রামে জোড়া লাগা দুই শিশুর জন্ম

পদ্মা ডেস্ক
  • আপডেটের সময় : মঙ্গলবার, ২২ মার্চ, ২০২২

কুড়িগ্রামের একটি বেসরকারি ক্লিনিকে সিজারের মাধ্যমে জোড়া লাগানো দুই কন্যা শিশুর জন্ম হয়েছে। সোমবার (২১ মার্চ) রাতে কুড়িগ্রাম শহরের খান ক্লিনিকে জোড়া লাগানো দুই শিশুর জন্ম দেন প্রসূতি নাসরিন বেগম (২৬)।

নাসরিন বেগম কুড়িগ্রাম সদর উপজেলার কাঁঠালবাড়ী ইউনিয়নের খামার শিবরাম গ্রামের রানা মিয়ার স্ত্রী। রানা মিয়া একটি পরিবহন কাউন্টারের ম্যানেজার।

ক্লিনিক সূত্রে জানা গেছে, ওই প্রসূতিকে সোমবার (২১ মার্চ) ক্লিনিকে ভর্তি করা হয়। রাত ১০টার দিকে সিজারের মাধ্যমে জোড়া লাগানো দুই শিশুর জন্ম হয়। মা ও শিশুরা এখন পর্যন্ত সুস্থ আছেন।

চিকিৎসকরা জানান, উন্নত চিকিৎসার মাধ্যমে শিশুদুটিকে আলাদা করা সম্ভব হতে পারে। এ বিষয়ে শিশু দুটির বাবা রানা মিয়া কোনো মন্তব্য করতে রাজি হননি।

কুড়িগ্রামের সিভিল সার্জন ডা. মনজুর এ মোর্শেদ জানান, বাংলাদেশে ২-৩টি জোড়া লাগানো শিশুর অপারেশন হয়েছে। তার মধ্যে একটি শিশুর অপারেশন সাকসেসফুল হয়েছে। কুড়িগ্রামের এ শিশু দুটিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নিলেই সার্জারি ডিপার্টমেন্টের চিকিৎসকরা ভালো বলতে পারবেন।

তিনি বলেন, এটিকে conjoined twin baby (সংযুক্ত যমজ শিশু) বলা হয়। এটি মূলত birth effect. তবে এরকম সংযুক্ত যমজ শিশু জন্মের জন্য কাউকে দায়ী করা যাবে না বলেও জানান এ কর্মকর্তা।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর