বুধবার, ২৫ মে ২০২২, ০৬:৪৪ পূর্বাহ্ন

হীরা নয়, আপনার স্ত্রীকে উপহার দিন গৃহকর্মী

পদ্মা ডেস্ক
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১

ভারতীয় উপমহাদেশে বিভিন্ন উপলক্ষে অনেক স্বামীর তরফ থেকে স্ত্রীকে শাড়ি-গহনা কিংবা উপহার দেবার রেওয়াজ প্রচলিত আছে। কিন্তু ভারতের শহরাঞ্চলে অনেকের কাছে শাড়ি-গহনার চেয়ে এখন গৃহকর্মীকে অনেক বেশি মূল্যবান উপহার মনে হচ্ছে। ভারতের একটি অনলাইন বিজ্ঞাপনে সেই বার্তা তুলে ধরা হয়েছে। সেখানে বলা হয়েছে, দিওয়ালী উপলক্ষে আপনার স্ত্রীকে গৃহকর্মী উপহার দিন। বিজ্ঞাপনের একপাশে স্বামী-স্ত্রী অন্তরঙ্গ ছবি অন্যপাশে সুসজ্জিত একজন গৃহকর্মীর ছবি।

মাঝখানে লেখা আছে, হীরা মূল্যহীন। আপনার স্ত্রীকে গৃহকর্মী উপহার দিন। এই বিজ্ঞাপনের ছবি টুইটারে ব্যাপক শেয়ার হয়েছে এবং সেটি নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে। অনেকে এ ধরনের বিজ্ঞাপনকে দাসত্বের বিজ্ঞাপন হিসেবে বর্ণনা করেছেন। যে ওয়েবসাইটে এই বিজ্ঞাপনটি প্রচার করেছে তারা এখন ব্যাপক সমালোচনার মুখে। সেখানে একজন মন্তব্য করেছেন, নারী গৃহকর্মী উপহার দেয়া যায়? আরেকজন মন্তব্য করেছেন, মানুষ তাহলে পণ্য হয়ে গেলো। দারুণ আইডিয়া!

অনেকে বলছেন ভারতের শহরাঞ্চলে গৃহকর্মী অত্যন্ত প্রয়োজনীয় বিষয়। এই ধরনের অনলাইন বিজ্ঞাপন গৃহকর্মী খুঁজে পেতে সাহায্য করবে। কিন্তু বিজ্ঞাপনের ভাষা এবং উপস্থাপনা ভুল বার্তা দিচ্ছে। এই ওয়েবসাইটের অন্যতম প্রতিষ্ঠাতা অনুপম সিনহাল বলছেন তারা কাউকে আঘাত কিংবা ছোট করার জন্য এ বিজ্ঞাপন দেননি। হালকাভাবে এই বিজ্ঞাপন তুলে ধরা হয়েছে বলে সিনহাল বলছেন। বিজ্ঞাপন নিয়ে এই ওয়েবসাইট এর আগেও বিতর্ক তৈরি করছিল। ধর্মীয় পরিচয় কিংবা আঞ্চলিক পরিচয়ের ভিত্তিতে গৃহকর্মী পছন্দ করার বিজ্ঞাপন তারা দিয়েছিল।

সিনহাল বলেন ধর্মীয় কিংবা আঞ্চলিক পরিচয়ে গৃহকর্মী নিয়োগের বিজ্ঞাপনের নিয়ে তার প্রতিষ্ঠান একমত নয়। কিন্তু যারা গৃহকর্মী নেয়, তাদের অনেকেই এগুলো চায় বলেই সেটি বিজ্ঞাপনে উল্লেখ করা হয়। সেজন্যই বিজ্ঞাপনে এ পরিচয়গুলো উল্লেখ করা হয় বলে জানিয়েছেন সিনহাল। ভারতে এর আগে নানা বিজ্ঞাপন টুইটারে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিল। চলতি বছরের মে মাসে ভারতে একজন মা তার সমকামী সন্তানের জন্য পাত্র চেয়ে বিজ্ঞাপন দিয়েছিল। অনেকে সে বিজ্ঞাপনকে ইতিবাচক হিসেবে দেখলেও অনেকে সেটির সমালোচনা করে।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর