মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৯:১৪ পূর্বাহ্ন

চরভদ্রাসনে ফের রাসেল ভাইপার, মারা হলো পিটিয়ে

মেজবাহ উদ্দিন, চরভদ্রাসন থেকে
  • আপডেটের সময় : শুক্রবার, ২৭ আগস্ট, ২০২১

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায় একটি রাসেল ভাইপার বা চন্দ্রবোড়া সাপ পিটিয়ে মারা হয়েছে।

উপজেলা সদর ইউনিয়নের বালিয়াডাঙ্গী গ্রামের শিক্ষক হোসেন মাহমুদ সিদ্দিকীর বাড়ির একটি কক্ষে বৃহস্পতিবার সকালে বিষধর সাপটি পিটিয়ে মারেন এলাকাবাসী। সাপটির দৈর্ঘ্য ছিল প্রায় সাড়ে তিন ফুট।

চরভদ্রাসনের চরঝাউকান্দা ইউনিয়নের চর গোপালপুর গ্রামে ২০১৬ সালে প্রথম চন্দ্রবোড়া সাপের দেখা পাওয়া যায়। ধারণা করা হয়, পদ্মার পানিতে ভেসে ভারত থেকে এ সাপ বাংলাদেশে আসে।

বিষধর এ সাপের কামড়ে চরভদ্রাসনের বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত এলাকায় এ সাপের উপদ্রব ছিল ভয়াবহ।

শিক্ষক হোসেন মাহমুদ সিদ্দিকীর ছেলে ইমদাদ মাহমুদ ইমন জানান, বুধবার তার বাবা চিকিৎসার জন্য ঢাকায় যান। রাত ৮টার দিকে বাবার ঘরের বারান্দা থেকে শোঁ শোঁ শব্দ শুনতে পান তারা। সেখানে গিয়ে সাপটিকে দেখতে পান তারা। তবে মানুষের উপস্থিতি টের পেয়ে সাপটি বারান্দা থেকে একটি কক্ষে ঢুকে যায়।

তিনি আরও জানান, সাপটি কক্ষে ঢোকার পর তিনি দরজা বন্ধ করে দেন। সকালে প্রতিবেশীরা গিয়ে জীবিত ধরার চেষ্টা করে ব্যর্থ হলে পিটিয়ে মেরে ফেলা হয়।

চরভদ্রাসন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হাফিজুর রহমান জানান, চন্দ্রবোড়া সাপের উপদ্রব এলাকায় আগের চেয়ে অনেক কমেছে। সাধারণত আগস্টে এ সাপের উপদ্রব বেশি দেখা যায়।

এ সাপের কামড়ের চিকিৎসার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত অ্যান্টিভেনাম আছে বলেও জানান তিনি।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর