বুধবার, ২৫ মে ২০২২, ০৬:৫৮ পূর্বাহ্ন

পুলিশ নাট্যদলের ‘অভিশপ্ত আগস্ট’ ফরিদপুরে মঞ্চায়িত

পদ্মা ডেস্ক
  • আপডেটের সময় : শুক্রবার, ২৭ আগস্ট, ২০২১

ওরা ভেবেছিল তোমাকে হত্যা করলেই হয়ে যাবে সব শেষ, ওরা বুঝতে পারেনি বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। ‘শোক থেকে শক্তি শোক থেকে জাগরণ’ এমন স্লোগান কে সামনে রেখে ১৯৭৫ এর ১৫ আগস্ট বাংলাদেশের জন্য যে দুর্ভাগ্য নেমে এসেছিল সেই করুন স্মৃতি নিয়ে কলঙ্কিত অধ্যায়ের উপর নাটক ‘অভিশপ্ত আগস্ট’ মঞ্চায়িত হয়েছে।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) রাতে শহরের কবি জসীম উদদীন হলে জেলা পুলিশের আয়োজনে বাংলাদেশ পুলিশ নাট্যদলের প্রযোজনায় ও পরিবেশনায় নাটকটি মঞ্চায়িত হয়।

বাংলাদেশ পুলিশের ডিআইজি হাবিবুর রহমান বিপিএম এর পরিকল্পনা, গবেষনা ও তথ্য সংকলনে প্রায় এক ঘন্টা ব্যাপী নাটকটির নাট্যরূপ ও নির্দেশনায় ছিলেন পুলিশ পরিদর্শক জাহিদুর রহমান।

জেলার সরকারি বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের উর্দ্ধতন কর্মকর্তাসহ রাজনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ নাটকটি উপভোগ করেন।

অভিশপ্ত আগস্ট নাটকের সকল কলাকুশলীরা ছিলেন ডিএমপি’সহ দেশের বিভিন্ন জেলার পুলিশ সদস্যগণ। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সেই নারকীয় হত্যাযোগ্য ঘটনা ও কুখ্যাত খুনিসহ নেপথ্যের তথ্য উঠে আছে নাটকটিতে।

দীর্ঘদিন পরে সাংস্কৃতিক অনুষ্ঠান ও মনমুগ্ধকর পরিবেশনা দেখে দর্শকরা মুগ্ধ হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার জামাল পাশা। এসময় উপস্থিত ছিলেন ফরিদপুর জেলার পুলিশ সুপার মোঃ আলিমুজ্জামান বিপিএম সহ কর্মকর্তাবৃন্দ।

 

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর