মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১১:৫৬ অপরাহ্ন

বউ-শাশুড়ির পদচারণায় মুখর ঐতিহ্যবাহী বউমেলা

পদ্মা ডেস্ক
  • আপডেটের সময় : শনিবার, ১৯ মার্চ, ২০২২

গ্রামীণ ঐতিহ্য হিসেবে যুগ যুগ ধরে চলে আসছে সিরাজগঞ্জের তাড়াশে উরস পরবর্তী ঐতিহ্যবাহী বউমেলা। শনিবার (১৯ মার্চ) সকাল থেকে উপজেলার নওগাঁ ইউনিয়নের নওগাঁ শাহ শরীফ জিন্দানী (রহ.) মাজারে এ বউমেলা শুরু হয়েছে। শত শত বউ-শাশুড়ির পদচারণায় মেলায় উৎসবের আমেজ বিরাজ করছে।

শাহ শরীফ জিন্দানী (রহ.) মাজারের মুতাওল্লি আব্দুল হাই সরকার জানান, ভারতের আজমীর শরীফের পীর খাজা মইনুদ্দিন চিশতীর (রহ.) আধ্যাত্মিক গুরু নওগাঁর হাজী শাহ শরীফ জিন্দানীর (রহ.) মাজারে তিন দিনব্যাপী বার্ষিক উরস অনুষ্ঠিত হয়। উরস উপলক্ষে শেষের দিন শনিবার ওই ঐতিহ্যবাহী বউমেলার আয়োজন করা হয়।

আয়োজক কমিটির সদস্য আশরাফ আলী বাবলু জানান, তাড়াশ, উল্লাপাড়া, পাবনার ভাঙ্গুড়া, চাটমাহর ও নাটারের গুরুদাসপুর এই চার উপজেলার হাজার হাজার নারীদের উপস্থিতিতে মেলাস্থল সরগরম হয় ওঠে। বিশেষ করে একদিনের জন্য বউ-শাশুড়িরা কেনাকাটায় ব্যস্ত হয়ে পড়েন। এতে করে ঐতিহ্যবাহী বউমেলা এলাকা বউ-শাশুড়ির মিলন মেলায় পরিণত হয়।

মেলার বিশেষ আকর্ষণ থাকে কাঠের তৈরি আসবাবপত্র, গৃহস্থালির জিনিসপত্র, মৃৎপাত্র, প্রসাধনী সামগ্রী ও মিঠাই মিষ্টান্ন। বছরের একটি দিন বউমেলাকে ঘিরে এলাকার জামাই-ঝিদের দাওয়াত দিয়ে আনা হয়। ফলে এলাকায় নারীদের মাঝে উৎসব আমেজ ছড়িয়ে পড়ে।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর